BBC News, বাংলা - মূলপাতা

প্রধান খবর

  • ব্যাংকের শাখায় বিচিত্র ধরনের দুর্নীতি হয়

    ব্যাংকের শাখা পর্যায়ে টাকা নিয়ে অনিয়ম যেভাবে হয়

    অগ্রণী ব্যাংকের রাজশাহী কার্যালয় থেকে একটি অডিট দল সম্প্রতি সাঁথিয়ার কাশিনাথপুর শাখায় গিয়ে ১০ কোটি ১৩ লাখ টাকার হিসেবের গরমিল পান এবং এ বিষয়ে ওই কর্মকর্তারা কোন গ্রহণযোগ্য জবাব দিতে পারেননি। বৃহস্পতিবার তাদের পুলিশে দেয়ার পর আজ তাদের আদালতে পাঠানো হয়েছে।

  • শিক্ষাক্ষেত্রে নিয়োগে দুর্নীতি মামলা এবং তার রায় নির্বাচনী ময়দানে বড় ইস্যু।

    নির্বাচনী জনসভায় পশ্চিমবঙ্গে মোদী ও মমতার পাল্টাপাল্টি বক্তব্য

    দ্বিতীয় দফা ভোটের আবহে শুক্রবার মালদহের জনসভায় প্রধানমন্ত্রীর বক্তৃতায় অন্যান্য ‘ইস্যুর’ পাশাপাশি যোগ হল শিক্ষাক্ষেত্রে নিয়োগ দুর্নীতির প্রসঙ্গ। যে মামলায় চলতি সপ্তাহের সোমবার কলকাতা হাইকোর্ট ২০১৬ সালে স্কুল সার্ভিস কমিশন আয়োজিত শিক্ষক নিয়োগ এবং অশিক্ষক কর্মী নিয়োগের প্যানেলকে বাতিল ঘোষণা করে।

  • "আমি কি ঘুষ দিয়ে চাকরি পেয়েছি?"

    তীব্র তাপপ্রবাহের মধ্যেই কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা

    কলকাতা হাইকোর্টের রায়ে চাকরি হারিয়েছেন পশ্চিমবঙ্গের প্রায় ২৬ হাজার শিক্ষক। এদের মধ্যে কয়েক হাজার কলকাতায় জড়ো হয়েছেন। প্রতিবাদ জানানোর পাশাপাশি সুপ্রিম কোর্টে আবেদনও জানাচ্ছেন তারা।

  • ভাগ্য ফেরাতে বিদেশে গিয়ে অনেক শ্রমিক উল্টাে ভাগ্য বিড়ম্বনায় পড়েন

    ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক

    “কুয়েতে যে এমন অবস্থা হবে আগে বুঝিনি। এখানে কাজ পাওয়া কঠিন। আমার আকামার মেয়াদ (কাজের অনুমতি) একবছর। কিন্তু যে টাকা খরচ হয়েছে, একবছরের মধ্যে সেটি তোলা সম্ভব না,” বলছিলেন একজন কুয়েত প্রবাসী শ্রমিক।

  • দক্ষিণ এশিয়ার একাধিক দেশে তীব্র দাবদাহ চলছে।

    দক্ষিণ এশিয়ার যে শহরগুলির তাপমাত্রা এখন সর্বোচ্চ

    তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে ভারত, বাংলাদেশ, পাকিস্তান-সহ দক্ষিণ এশিয়ার একাধিক দেশে। কোথাও কোথাও তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

  • এই আইনি লড়াই বিলম্বিত হতে পারে

    ট্রাম্পের বিচার হবে কি না তা নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

    একটি পূর্ণ দায়মুক্তির অর্থ কি এই দাঁড়াবে যে ভবিষ্যতে প্রেসিডেন্ট সামরিক বাহিনীকে ব্যবহার করে তার প্রতিদ্বন্দ্বীকেও মেরে ফেলতে পারেন? কিংবা এই দায়মুক্তি না থাকলে প্রেসিডেন্ট মেয়াদ শেষে রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে বিচারের মুখোমুখি হবেন বা জেলে যাবেন?

  • সংবাদপত্র

    ‘বিদ্যুৎ, গ্যাস ও সারের দাম বাড়ানোর পরামর্শ দিয়েছে আইএমএফ’

    শুক্রবারে প্রকাশিত জাতীয় দৈনিকগুলোর শিরোনামে তাপপ্রবাহের সংবাদ গুরুত্ব পেয়েছে বেশি। এছাড়া, আইএমএফ এর পরামর্শ, শেয়ারবাজারের অস্থিরতা, উপজেলা নির্বাচন, বিদেশি বিনিয়োগসহ নানা ধরনের বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদপত্রগুলো।

  • বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

    বাংলাদেশ, নেপাল ও ফিলিপিন্সে আমিরের সফর থেকে কাতার কী পেতে চাইছে?

    তিন দেশেই বেশ কিছু চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে। এরমধ্যে বাংলাদেশের সাথে স্বাক্ষরিত হয়েছে পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক। ফলে, কাতারের আমিরের সফর বাংলাদেশসহ অন্য দুটি দেশের জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ। কিন্তু, এই সফরে কাতারের কী লাভ এবং উদ্দেশ্য থাকতে পারে?

  • বিজিবি

    ফরিদপুরে এখনো 'চাপা উত্তেজনা ও ক্ষোভ', বিজিবি টহল চলছে

    স্থানীয় সাংবাদিকরা জানান, প্রকাশ্যে উত্তেজনা না থাকলেও বিষয়টি নিয়ে স্থানীয় মুসলিমদের মধ্যে এক ধরনের ‘চাপা ক্ষোভ’ বিরাজ করছে। অন্যদিকে হিন্দুরা আছেন অন্য ধরনের আতঙ্কে। হত্যাকাণ্ডের ঘটনায় মামলা এবং মুসলিমদের দিক থেকে পাল্টা প্রতিক্রিয়ার আশঙ্কায় দিন কাটছে তাদের। গত ১৮ই ফেব্রুয়ারি ফরিদপুর জেলার মধুখালী উপজেলার ডুমাইন ইউনিয়নে একটি মন্দিরের প্রতিমায় আগুন ও এরপর সন্দেহের জেরে দুজন শ্রমিককে পিটিয়ে হত্যা করা হয়।

নির্বাচিত খবর

  • হামাস নেতা ইসমাইল হানিয়ার সাথে বৈঠক করে কাতারের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আব্দোল্লাহিয়া।

    ইসরায়েল ও হামাসের মধ্যে কাতার কীভাবে মধ্যস্থতাকারী হয়ে উঠলো?

    কাতারের মধ্যস্থতায় ইসরায়ের ও হামাসের মধ্যে একটি সাময়িক যুদ্ধবিরতি হয়েছে। বেশ কয়েকজন জিম্মিকে মুক্তির পর কয়েক ডজন ফিলিস্তিনি বন্দীদের ছেড়ে দিয়েছে ইসরায়েল। কিন্তু কাতার কীভাবে এই সংকটে মধ্যস্থতাকারীর ভূমিকায় অবর্তীণ হলো?

  • বৈদ্যুতিক পাখা

    তীব্র গরমে যেভাবে ঠাণ্ডা থাকতে পারেন

    তীব্র গরমে রোগ-বালাই এড়িয়ে সুস্থ থাকা বেশ কষ্টসাধ্য একটি ব্যাপার। চিকিৎসক ও পুষ্টিবিদেরা এ সময়ে তাপকে পরাস্ত করে গ্রীষ্মেও ঠাণ্ডা থাকার জন্য নানা পরামর্শ দিয়ে থাকেন।

  • পানি খাচ্ছে এক কিশোর।

    তীব্র গরমে কী হয় আমাদের শরীরে এবং নিরাপদে থাকার উপায়

    ইউরোপে নজিরবিহীন গরম পড়েছে। বাংলাদেশেও বৃষ্টি না হওয়ায় হাঁসফাঁস করছে মানুষ। গরমের কী ধরনের প্রভাব পড়ে মানুষের দেহে?

  • দাবা

    'হাউজ অব সাবাহ' - কুয়েতের রাজপরিবারের কাহিনী

    ১৭১০ খ্রিষ্টাব্দে মধ্য আরবে খরা দেখা দিলে সাবাহ পরিবার সেখান থেকে পালিয়ে প্রথমে দক্ষিণে যায়। এরপর বিভিন্ন জায়গায় বসতি স্থাপনের চেষ্টা করলেও তারা পারেনি। পরে তারা উত্তর কুয়েতের পথে পা বাড়ান।

  • ইরান-ইসরায়েল একসময় বন্ধুত্বের সম্পর্কে থাকলেও চার দশক ধরে দুই দেশের সম্পর্ককে বর্ণনা করা হয় চিরশত্রু হিসেবে।

    ইরান-ইসরায়েল বন্ধু থেকে যেভাবে চরম শত্রু হয়ে উঠলো

    একসময় এই ইরান এবং ইসরায়েল ছিলো একে অপরের বন্ধু। এমনকি ১৯৪৮ সালে যখন ইসরায়েলের প্রতিষ্ঠা হয় তখন তুরস্কের পর ইসরায়েলকে স্বীকৃতি দেয়া দ্বিতীয় মুসলিম দেশ ছিলো ইরান। কিন্তু সেই সম্পর্ক কিভাবে শত্রুতায় রূপ নিলো?

বাংলাদেশ

ভারত

বিশ্ব

স্বাস্থ্য

ভিডিও

অন্যান্য খবর

সর্বাধিক পঠিত

  1. বিদেশীদের যৌন কাজের টার্গেট হচ্ছে রোহিঙ্গা মেয়েরা